sanatansangbed

Introduction of SANATAN dharma scriptures

অথর্বন্‌ বা অথর্বা ঋষি


অথর্বন্‌(পুং) অথর্ব নামে ঋষি। 

মুণ্ডক উপনিষদের আরম্ভে লেখা আছে যে,
অথর্ব্বা ব্রহ্মার জ্যেষ্ঠ পুত্র ছিলেন।–
ব্ৰহ্মা দেবানাং প্রথমঃ সদ্বভূবে বিশ্বস্য কর্ত্তা ভুবনস্য গোপ্তা।
ল ব্রহ্মবিদ্যাং সৰ্ব্ববিদ্যাপ্রতিষ্ঠামথৰ্ব্বায় জ্যেষ্ঠপুত্রায় প্রাহ। ১
অথৰ্ব্বণে যাং প্রবদেত ব্ৰহ্মা অথৰ্ব্বা তাং পুরোবা চাঙ্গিরে ব্রহ্মবিদ্যাম্।
স ভারদ্বাজায় সত্যবাহায় প্রাহ ভারদ্বাজোহঙ্গিরসে পরাবরাম্। ২
দেবতাদের মধ্যে ব্ৰহ্মা প্রথমে উৎপন্ন হয়েছিলেন। তিনি এই বিশ্বের কর্তা এবং জগতের রক্ষক। তিনি আপনার জ্যেষ্ঠপুত্র অথৰ্বকে সকল বিদ্যার মূলস্বরূপ ব্রহ্মবিদ্যার উপদেশ দেন। ব্ৰহ্মা, অথৰ্বকে যা শিখিয়েছিলেন, অথৰ্ব আবার সেই ব্রহ্মবিদ্যা অঙ্গিরার কাছে প্রকাশ করেন। অঙ্গিরা আবার ভরদ্বাজ বংশোদ্ভব সত্যবাহকে বলেন। সত্যবাহ সেই শ্রেষ্ঠ বিদ্যা অঙ্গিরসকে শিখিয়েছিলেন।
    ঋগ্বেদ প্রভৃতি প্রাচীন পুস্তক দেখে এমন ধারণা জন্মে যে, অথৰ্ব প্রথমে অগ্নির সৃষ্টি করেছিলেন এবং আর্যদের মধ্যে তিনি সর্ব প্রথম যজ্ঞ ক্রিয়ার প্রবর্তন করেন।
অগ্নির্জাতো অথৰ্ব্বণা বিদদ্বিশ্বানি কাব্য। 
ভূবদ্দূতো বিবস্বতো। ঋগ্বেদ ১০/২১/৫। 
অথর্বা অগ্নি উৎপাদন করেন। সেই অগ্নি সকল বিদ্যা জানতেন। তিনি বিবস্বতের দূত হয়েছিলেন।
* অথর্ব্বা ত্বা প্রথমো নিরমন্থদগ্নে। (বাজসনেয়িসংহিতা)। 
হে অগ্নি! অথর্বা তোমাকে প্রথম উৎপাদন করেছেন।

শাতপথ ব্ৰাহ্মণে লেখা আছে যে, দধ্যঞ্চ নামে জনৈক ঋষি অথর্বার পুত্র ছিলেন। 
তমু ত্বা দধ্যন্নৃষিঃ পুত্র ইথে অখৰ্ব্বণঃ। 
অথর্বার পুত্র দধ্যঞ্চ ঋষি তোমাকে(অগ্নিকে) প্রজ্জ্বলিত করেছিলেন।

অথৰ্ব বেদে অথৰ্ব এবং বরুণ সম্বন্ধে উপাখ্যান আছে। বরুণ, অথৰ্বকে একটি বিচিত্র নিত্যবৎসা ধেনু দিয়েছিলেন। (পৃশ্নিং ধেনুং বরুণেন দত্তা মথৰ্ব্বণে সুদুষাং নিত্যবৎসাম)। কিছু দিন পরে বরুণ সেই ধেনু কেড়ে নেওয়ার চেষ্টা করেন।( অথর্ব বেদ ৭/১০৪)। 

উপাখ্যানটির শেষে অথর্বা বরুণদেবকে বলছেন, - ‘আমরা পরস্পর বন্ধু এবং এক বংশে জন্ম নিয়েছি।’ এই উপাখ্যানটি দেখে কেউ কেউ অনুমান করেন যে, বশিষ্ঠ ও অথর্ব ঋষি একই ব্যক্তি এবং বরুণ ও বিশ্বামিত্র এ দুই জন পৃথক ব্যক্তি নন। এমন অনুমান করার কারন এই, মহাভারতের ও রামায়ণের একটি গল্পে উল্লেখ আছে যে, বিশ্বামিত্ৰ বশিষ্ঠধেনু বলপূর্বক নিয়ে এসেছিলেন। তারজন্য মহাবিরোধ উপস্থিত হয়। তাছাড়া কুল বিবরণ দেখলেও উভয়ে এক বংশোদ্ভব হয়ে পড়েন। যাহোক উভয় উপাখ্যানে সাদৃশ্য আছে বলেই অথর্বা ও বশিষ্ঠ এক ব্যক্তি হতে পারেন না। এ কথার কোন বিশিষ্ট প্রমাণও নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.